রাজশাহীতে বাড়ছে ধর্ষণ মামলা, নির্যাতিতদের বেশিরভাগেরই বয়স ২০-২২ বছরের মধ্যে

রাজশাহীতে বাড়ছে ধর্ষণ মামলা, নির্যাতিতদের বেশিরভাগেরই বয়স ২০-২২ বছরের মধ্যে

রাজশাহীতে বাড়ছে ধর্ষণ মামলা, নির্যাতিতদের বেশিরভাগেরই বয়স ২০-২২ বছরের মধ্যে

নিজস্ব প্রতিবেদক : রাজশাহীতে প্রতিবছরই বাড়ছে ধর্ষণের ঘটনা। গত বছরের তুলনায় চলতি বছর রাজশাহী জেলা ও মহানগরীর থানাগুলোতে ধর্ষণের মামলা বেড়েছে । বছরের এখনো তিন মাস বাকি থাকলেও ধর্ষণ মামলার সংখ্যা ছাড়িয়ে গেছে গত বছরের সংখ্যাকে। উপজেলা পর্যায়েই গত তিন মাসে দ্বিগুণ মামলা রেকর্ড করা হয়েছে। বাংলাদেশ জাতীয় মহিলা আইনজীবি সমিতির বিভাগীয় প্রধানের মতে মামলা আরও বাড়বে। অনেক সময় মামলা রেকর্ড করা হয় না। ফলে তা হিসাবে আসে না। তবে শুধু মামলা রেকর্ড করা হলেই হবে না। এসব মামলার বিচার দ্রুত সম্পন্নের ব্যবস্থা ও সর্বোচ্চ শাস্তির প্রয়োগ ঘটলেই এসব ঘটনা কমে আসবে বলে অভিজ্ঞজনের মত।

রাজশাহী মেট্রপলিটন ও জেলা পুলিশের তথ্য মতে, রাজশাহী মহানগর ও জেলা মিলে গত বছর ধর্ষণ মামলা হয় ১৩০টি। এর মধ্যে মহানগরে ৬৪টি আর জেলাতে মামলা দায়ের করা হয় ৬৬টি। বছর শেষ হতে এখনো তিনমাস বাকি। কিন্তু ধর্ষণের ঘটনা এরই মধ্যে গত বছরের রেকর্ড অতিক্রম করেছে। চলতি বছরের সেপ্টেম্বর পর্যন্ত জেলা পুলিশের থানাগুলোতে ধর্ষণের মামলা হয়েছে ৮৬টি। আর মহানগরে হয়েছে ৫২টি। সর্বমোট মামলা হয়েছে ১৩৮টি। গত তিন মাসে (জুলাই, আগস্ট ও সেপ্টেম্বর) রাজশাহী মহানগরে ধর্ষণের মামলা হয়েছে ২৪টি। গত বছরের এই তিন মাসে মামলা হয় ২১টি। জেলা পুলিশের থানাগুলোতে ধর্ষণের ঘটনা বেড়েছে দ্বিগুণ। এবছরের এ তিন মাসে জেলায় মামলা হয়েছে ৩৪টি। গত বছর এ সংখ্যা ছিলো ১৭ টি।

ধর্ষণের এসব মামলা বিশ্লেষন করে দেখা গেছে অধিকাংশ ঘটনায় নির্যাতিত নারীর বয়স ২২ বছরের মধ্যে। ৬০ ভাগ মামলারই ভিকটিম ২০ থেকে ২২ বছরের বয়সী। অবশ্য এসব মামলার তদন্তে বেরিয়ে এসেছে ধর্ষণের ঘটনাগুলোর বড় সংখ্যকের পেছনে প্রেমের সম্পর্ক জড়িত। সেচ্ছায় শারীরিক সম্পর্কের পর জটিলতা তৈরী হলে বা বিয়ে করতে রাজি না হওয়ার কারণেও অনেক মামলা হচ্ছে।

জাতীয় মহিলা আইনজীবি সমিতির রাজশাহী বিভাগীয় প্রধান দিল সিতারা চুনি বলেন, যেসব মামলা হচ্ছে সেসব মামলার বিচার হচ্ছে না। সঠিক তদন্তও হচ্ছে না। অনেক সময় মামলা রেকর্ডও করা হচ্ছে না। মামলা যদিও রেকর্ড করা হয় সেটি সঠিক ভাবে তদন্ত হচ্ছে না। অনেক সময় বিলম্ব হবার কারণে সাক্ষিরাও আগ্রহ হারাচ্ছে।

রাজশাহী মহানগর পুলিশের অতিরিক্ত উপ-পুলিশ কমিশনার (সদর) গোলাম রুহুল কুদ্দুস বলেন, মহানগর পুলিশে গত বছরের তুলনায় মামলা খুব একটা যে বৃদ্ধি পেয়েছে তেমন নয়। এটি স্বাভাবিকই আছে। তবে এটা যেন আর বেড়ে না যায় এ জন্য আমরা বিষয়টি গুরুত্ব সহকারে দেখছি।

মতিহার বার্তা ডট কম: ১১ অক্টোবর ২০২০

খবরটি শেয়ার করুন..

Leave a Reply